Header Ads

দাঁতের সঠিক চিকিৎসার গুরুত্ব । ভুল চিকিৎসার ভোগান্তি!



দাঁতের সমস্যা নিয়ে কম বেশি সবারই হয়ত তিক্ত অভিজ্ঞতা আছে। ছোটবেলায় নড়বড়ে দাঁত সুতা দিয়ে বেধে টেনে ফেলে দেয়ার নানান স্মৃতি আছে সবার। দাঁত ব্যথা, দাঁত তোলা, মাড়ি ফোলা কিংবা ছোটবেলায় দাঁতের ডাক্তারের ইঞ্জেকশনের ভয় নিয়ে হয়ত অনেক ভয়ানক স্মৃতি আছে আপনারও।
আমি একবার ছোটবেলায় যখন দাঁতের ডাক্তার দেখাই, আমার মনে আছে, ছোটবেলায় আমার বাবা পিজি হাসপাতালের বড় ডেন্টিস্ট এর কাছে নিয়ে গিয়েছিলেন। আমি সেখানকার আয়োজন দেখে ভয় পেয়ে গিয়েছিলাম। ইয়া বড় বড় মেশিন! দাঁতে খুব ব্যথা ছিলো। সেখানের একজন ডাক্তার প্রায় ১৫ দিন বিভিন্ন শিডিউলে আমার দাঁতের চিকিৎসা দিলেন। কিন্তু শেষ দিনের আগেই আমাকে বাবার সাথে গ্রামে ফিরে যেতে হয়েছিলো বাবার জরুরী একটি কাজ পরে যাওয়ার কারণে।
তাই চিকিৎসা সম্পূর্ণ হয়নি তখন। কিন্তু আর কোনো ব্যথা ছিলো না। বহু বছর ভালোই ছিলাম। ১০ - ১৫ বছর পর আবার সেই দাঁতে ব্যথা শুরু হলো। কিন্তু প্রথম দিকে পাত্তা দেইনি। সেরে যাবে, ঠিক হয়ে যাবে ভেবে ডাক্তার দেখানো হয়নি। কিন্তু এই অবহেলাতে ক্ষতি হয়ে গেলো, ঐ দাঁতটির ভিতরে ইনফেকশন তৈরী হলো। একদিন প্রচন্ড ব্যথা নিয়ে স্থানীয় ডাক্তারের কাছে গেলাম। রূট ক্যানেল করালাম।
ব্যথা কমলো কিন্তু আবার কিছুদিন পরে যেই সেই ব্যথা। কিন্তু কী করি, পুনুরায় ডাক্তার কাছে গেলে, এবারে সেই দাঁতটাই ডাক্তার ফেলে দিলো। যদিও তখন মনে হয়েছিলো, যাক বাঁচা গেলো। এবারে তো আর কোনো ব্যথা করবেনা। কিন্তু দাঁত ফেলে দেয়াটা ঠিক ছিলোনা। পরে যখন বড় বিডিএস ডাক্তারের সাথে পরিচয় হলো, তার সাথে আলাপচারিতার পরে বুঝতে পারলাম, ___ তখন আসলে আরেকটু সতর্কতার সাথে ভালো ডাক্তারের চিকিৎসা না নেয়ার আফসুস তৈরী হলো।
যাইহোক, দাঁত তো ফেলে দিলাম। ব্যথার কোনো সমস্যা নেই। কিন্তু যখন হাসপাতালে জব শুরু করি, তখন থেকে স্বাস্থ্য , সুস্থতা ও রোগব্যাধি সম্পর্কে নানা বিষয় জানার সুযোগ হয়। তখন থেকে বাস্তব জীবনে রোগী ও চিকিৎসার বিভিন্ন প্রতিবন্ধকতা দেখে আসছি।
দাঁতের চিকিৎসায় অনেক সময়ই আমরা অবহেলা করি, যখন সমস্যা খুব বেশি হয় তখন ডাক্তার খুঁজি। শেষে দাঁতের ক্ষতি হওয়ার পরে আফসুস করি। বাস্তবতার এই অভিজ্ঞতা থেকেই বিভিন্ন প্রতিবন্ধকতা দূর করার উদ্দেশ্য নিয়েই ডেন্টাল চেম্বার দেয়ার ইচ্ছে তৈরী হলো।
অনেকদিন থেকেই ভাবছিলাম ডেন্টালের একটি উন্নত চেম্বার দিবো। যেখানে জীবানুমুক্ত পরিবেশে দাঁতের সকল চিকিৎসা দেয়া হবে বিশেষজ্ঞ সরকারী বিডিএস ডাক্তার দিয়ে। আলহামদুলিল্লাহ সেই স্বপ্ন পূরণের পথচলা.... শুরু....
আমার ডেন্টাল চেম্বার। 

#ModelDentalPoint (মডেল ডেন্টাল পয়েন্ট)
বাবুবাজার ব্রীজের পাশে, মডেল টাউন, দঃ কেরাণীগঞ্জ, ঢাকা, বাংলাদেশ।
Contact 01611 099 789, 01911 099 789
ছবিতে___
ডাক্তার মুহাঃ খুরশীদ আলম
বিডিএস (স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল)
Patient Model : Sazid Al Sahaf
You are Cordially Invited to our Model Dental Point Chamber in any day as Guest and Patient.

No comments

Powered by Blogger.