Header Ads

প্রাকৃতিকভাবে লম্বা হওয়ার পদ্ধতি। Who to increase height naturally ?


|| প্রাকৃতিকভাবে লম্বা হওয়ার পদ্ধতি ||


Today I am going to talking about How to increase height naturally.
এবং, উচ্চতা বৃদ্ধির বিষয়ে বিজ্ঞান কী বলে!


বন্ধুরা প্রথমেই আপনাদেরকে একটি সুখরব দেই, আমাদের সাসএইড ইউটিউব চ্যানেলের পথচলায় একটি দারুণ পদক্ষেপ বাস্তবায়ন করেছি। সেটা হলো, Model Dental Point নামে আমরা ডেন্টালের একটি ক্লিনিক তৈরী করেছি। আমাদের এই ডেন্টাল বিভাগ পিজি হাসপাতাল ও মিটফোর্ড হাসপাতালের বিশেষজ্ঞ বিডিএস ডাক্তার দারা পরিচালিত। আমাদের ইউটিউব চ্যানেলের মেম্বারদের জন্য দাঁতের যেকোনো সমস্যার চিকিৎসায় ২৫% ডিসকাউন্ট থাকবে। এবং চেক আপ ও কনসাল্টেন্সি সম্পূর্ণ ফ্রি।

YouTube Channel Link 

ওকে এবারে আসি আমাদের নির্দিষ্ট টপিকে।
লম্বা হওয়ার আকাঙ্ক্ষা সবার মাঝেই থাকে। লম্বা মানুষের প্রতি একটি আকর্ষণ এবং ফ্যাসিনেশন থাকে। প্রথম দৃষ্টিতেই একজন লম্বা মানুষের প্রতি চোখ পড়ে সবার। পড়াশুনা কালিন বন্ধুদের কদর, চাকরির বাজারে হাইট ফ্যাক্ট এবং বিয়ের আয়োজনে বর কণের হাইট খুব বিবেচনা করা হয়।
কারণ বাবা মায়ের উচ্চতার সাথে পরবর্তী প্রজন্মের উচ্চতার সরাসরি যোগাযোগ এবং ভাইটাল ইফেক্ট রয়েছে। জেনেটিক্যাল ফ্যাক্ট। বংশ পরম্পরা।

উচ্চতা বৃদ্ধি অনেকগুলো ফ্যাক্টরের উপর Depend করে।
যেমনঃ Environment, Hormones, Genes, Nutritions.
জন্মের পরে উচ্চতা বৃদ্ধির একটি নির্দিষ্ট সময় থাকে। ১৮ থেকে ২৫ বছরের মধ্যে সাধারণত উচ্চতা বৃদ্ধির রেশিও কমে কিংবা বন্ধ হয়ে যায়। তখন আমাদের শরীরে থাকা হাড়গুলো শক্ত হয়ে যায়। এবং Epiphyseal Plate Seal off হয়ে যায়।

বডি স্ট্রাকচারাল রিকমান্ডেশন হাইটের ৯০% কমপ্লিট হয়ে যায় ২৫ বছরের মধ্যে। সাধারণত একজন মানুষের উচ্চতা ৬০ থেকে ৮০ ভাগ বৃদ্ধি পায় জেনেটিক্যালি।

এবং বাকি ২০ থেকে ৪০ ভাগ উচ্চতা বৃদ্ধি নির্ভর করে Nutrition এন্ড Hormone Secretion এর উপর।
একটি উদাহরণ দিয়ে বিষয়টি আরেকটু সহজে বুঝিয়ে দিচ্ছি। যেমন ধরুন, আপনি আপনার বাবা মায়ের সাথে প্রাইভেট কারে ভ্রমণে বেড়িয়েছেন। বাবা ড্রাইভ করছেন। মা সামনে বাবার পাশে বসে আছেন। আপনি পিছনের আসনে বসে যাচ্ছেন। এই চলন্ত জার্নিতে আপনার ডিরেক্ট কোনো নিয়ন্ত্রণ নেই। বাবার হাতে স্টিয়ারিং। সো ডিরেক্ট পাওয়ারফুল কনট্রোল আপনার পিতার কাছে। কিন্তু আপনি ব্যাকছিটে বসেও কিছু বিষয় নিয়ন্ত্রণ করতে পারেন। সেটা হতে পারে আপনার বাবাকে Influence করে। অথবা অন্যকিছু।

ঠিক তেমনি আপনার উচ্চতা বৃদ্ধির ড্রাইভিং সিটে বসে আছে আপনার পিতা। আপনি আপনার বাবার থেকে জেনেটিক্যালি Cosmic Height Formula পেয়েছেন। সেই ফর্মুলা অনুযায়ী অটোমেটিক আপনার নির্দিষ্ট উচ্চতা বৃদ্ধি পাবে।

কিন্তু যদি আপনি আপনার আরো অধিক উচ্চতা বৃদ্ধিতে তৎপর হন, তবে মেডিক্যাল সাইন্সে প্রমাণিত কিছু সূত্র এ্যাপ্লাই করে আপনার উচ্চতা বৃদ্ধি করতে পারেন।

আজ এই ভিডিওতে আমি আপনার সাথে সেই এক্সক্লুসিভ সূত্রগুলোই শেয়ার করবো। যা একজন মানুষকে প্রাকৃতিকভাবে হাইট বাড়াতে সাহায্য করবে!

ভিডিওটির প্রতিটি পয়েন্ট গুরুত্বপূর্ণ। তাই কোনো পয়েন্ট মিস না করে ভিডিওটি শেষ পর্যন্ত দেখুন।
আরেকটি কথা না বললেই নয়, আপনি যদি সাসএইড ইউটিউব চ্যানেলে এখনো সাবস্ক্রাইব না করে থাকেন তবে সাবস্ক্রাইব বাটনে ক্লিক করে নিন, এবং পাশে থাকা বেল আইকনটি অন করে রাখুন পরবর্তী ভিডিওর নোটিফিকেশন পাওয়ার জন্য।

ওকে, অল রাইট,
আজকে প্রাকৃতিক ভাবে উচ্চতা বৃদ্ধির যে ফর্মুলা উল্লেখ করবো, সেটা অবশ্যই আপনি একটু মনোযোগ দিয়ে শুনবেন এবং নিয়মিত সেই ফর্মুলা ফলো করার চেষ্টা করবেন।

01. Eat a lot of calories with protein.
পর্যাপ্ত ক্যালরি ও প্রোটিন গ্রহন করুন।
Japan added more fish protein to their natural diets.
জাপান তাদের ন্যাচারাল ফুড ম্যানুতে অধিক পরিমানে মৎস প্রোটিন যোগ করেছে। এর ফলে তাদের সমগ্র জনগনের উচ্চতা ৩" বৃদ্ধি পেয়েছে।
ডেনমার্ক এর বেলায়ও দেখা গেছে প্রোটিনসমৃদ্ধ হাই ক্যালরি গ্রহণের ফলে তাদের টোটাল জনগনের উচ্চতা এ্যাভারেজ ৪ ইঞ্চি বৃদ্ধি পেয়েছে।
So eat whole of natural foods especially during those early year for more growth.
আরো বেশি উচ্চতার জন্য অল্প বয়সেই সকল ধরনের প্রোটিনসমৃদ্ধ প্রাকৃতিক খাবার খেতে থাকুন।

2. Sleep ঘুম
সময়মত পর্যাপ্ত গভীর ঘুম বডিকে রিলাক্স করে এবং রিফর্ম করে। ঘুমের সময়ে বিডি তার সেল এবং সিস্টেমকে পুনর্গঠন করে। বডি তার ন্যাচারাল গ্রোথ হরমোন নিঃসরণ করে। যার মাধ্যমে আমাদের অঙ্গ প্রত্যঙ্গের তথা গঠনের বৃদ্ধি ঘটায়।
Human Growth Hormone & Testosterone play the vital roles in height during the time of rest.
আমাদের শরীর রাতে 10 pm to 3 am ঘুমের সময়ে Height Hormone Secretion হয়ে থাকে। উচ্চতা বৃদ্ধির হরমোন প্রোডিউস হয়। যার ফলে আমরা ২৫ বছর পর্যন্ত ন্যাচারালি লম্বা হয়ে থাকি! প্রাকৃতিক উপায়ে লম্বা হতে হলে ঘুমের এই আদর্শ টাইম অবশ্যই মেনটেইন করতে হবে। এবং ২৫ বছর পরেও 10pm to 3 am টাইমের ঘুমের এই প্যাটার্ন সারাজীবন আপনার সুস্থ ও সুন্দর গ্রোথ অব্যাহত রাখবে।
So You have To maintain your sleeping routine Between 10 pm to 5 am.
প্লীজ ইগনোর করবেন না, বিশ্বাস না হলে ঘুমের টাইম প্যাটার্নে বডির ফাংশনাল সাইন্স সম্বন্ধে একটু জেনে নিবেন।
সুতারাং আপনি যদি রাতে খুব বেশি দেরী করে ঘুমান তবে আপনি আপনার কাঙ্খিত উচ্চতা বৃদ্ধিতে ডিসকোয়ালিফাই হয়ে যাবেন।

3. Get a Lots of Vitamin D
ক্যালসিয়াম আমাদের দেহের হাড়ের গঠন ও বৃদ্ধিতে প্রত্যক্ষ ভূমিকা রাখে। হাড়ের বৃদ্ধি মানে আপনার দেহের গঠনের বৃদ্ধি। শক্তিশালী হাড় এবং হাড়ের বৃদ্ধি নির্ভর করে ক্যালসিয়ামের উপরে।
আর সেই ক্যালসিয়াম শরীরে শোষিত হয় ভিটামিন ডি এর মাধ্যমে। সুতারাং আপনি ভালো ভালো ক্যালসিয়ামের খাবার খেলেন, পর্যাপ্ত ক্যালসিয়াম শরীরে ঢুকলো, কিন্তু যদি ভিটামিন ডি এর Deficiency থাকে শরীরে, তবে উচ্চতা বৃদ্ধির এই ফাংশনাল জার্নি, পরিপূর্ণ হবেনা। ঢাল আছে তলোয়ারহীন যুদ্ধের মত হবে।
সুতারাং বন্ধুরা সকালে দ্রুত ঘুম থেকে উঠে মর্নিং সানশাইনে ওয়ার্ক আউট করুন। একটু হাটুন কিংবা দৌড়াদৌড়ি করুন। সূর্যের আলো হলো 'ভাইটামিন ডি' এর এক অন্যতম প্রধান উৎস। স্রষ্টা কত সুন্দরভাবে ফ্রিতে ভাইটামিন ডি এর ব্যবস্থা করে দিয়েছেন। আমরা শুকরিয়া আদায় করে শেষ করতে পারবোনা!

নোট অব দ্যা পয়েন্ট!
Vitamin D play the major role on Testosterone Secretion, এই হরমোন হাইট বৃদ্ধিতে বিভিন্নভাবে ভূমিকা পালন করে, So from today you make your morning routine.
রোদ হলো ভাইটামিন ডি এর গুরুত্বপূর্ণ উৎস। যদি কোনো কারনেই রোদে চলাচলা আপনার দ্বারা পসিবল নাই হয়, তবে ভিটামিন ডি এর অভাব পূরণে সাপ্লিমেন্ট লিকুইড গ্রহন করতে পারেন।
Doctor will suggest you to take Vitamin D Supplement. At that time, You have to consult your Doctor.

4. Don't Take Bad Food or Crap
উচ্চতা বৃদ্ধির ক্ষেত্রে কিছু বাজে খাদ্যাভ্যাস বাধা হয়ে দাঁড়ায়। অর্থাৎ উচ্চতা বৃদ্ধি ঘটতে দেয়না!
সোডা বা সোডা দিয়ে তৈরী খাবারঃ
সোডাতে ফসফরাস থাকে। আর এই ফসফরাস হাড়ের ঘনত্ব ও পুরত্ব কমায়। হাড়ের গঠন দূর্বল করে। ফলে উচ্চতা বৃদ্ধিতে বাজে প্রভাব পড়ে।
সো আজ থেকেই সোডা দিয়ে তৈরী খাবার বানাবেন, না এবং কিনে খাবেন না।
যেমনঃ
কোলড্রিংকস
এনার্জি ড্রিংকস
নান রুটি
ফ্যাশনাবল জাংক ফুড
ইত্যাদি।

|| Exercise Solution ||


1. Improve Posture ( অঙ্গ ভঙ্গীর বিশেষ ব্যায়াম)
অঙ্গ ভঙ্গীর বিশেষ ব্যায়াম আছে যা প্রতিদিনের অভ্যস্ততায় আপনার উচ্চতাকে ইমপ্রুভ করবে। এই ব্যায়ামটি ছোট বড় সবাই প্রাকটিস করতে পারবেন। এবং উপকার পাবেন।
প্রথমে বডি ইজি করার মুভমেন্ট করে নিবেন। অতঃপর দেয়াল / ওয়াল ঘেষে মুখোমুখি দাঁড়াবেন। পায়ের গোড়ালি আস্তে আস্তে উপরের দিকে তুলবেন। ২০ সেকেন্ড এভাবেই দাঁড়িয়ে থাকবেন। তারপর পায়ের গোড়ালি নামিয়ে নিবেন। এভাবে নন স্টপ ১০ বার ব্যায়ামটি রিপিট করবেন। এবং প্রতিদিন সকালে এই ব্যায়ামটি করার চেষ্টা করবেন। উচ্চতা বৃদ্ধিতে অনেক ভালো ফল পাবেন।

2. Hanging Exercise
This Exercise is extremely convenient. 
প্রাকৃতিকভাবে লম্বা হওয়ার এই পদ্ধতি টি খুবই কার্যকরী। আপনি বাসাতেই এই ব্যায়ামটি করতে পারেন।
Pull Up Bar এ দুই হাত প্রশস্ত করে ঝুলে থাকবেন। Tree Branch তথা গাছের হরিজোনটাল শাখাতেও ঝুলে থাকতে পারেন।
দুইহাত প্রশস্ত করে পুল আপ বার শক্তকরে ধরে রাখুন, মনে রাখবেন, পা যেনো মাটি স্পর্শ না করে। মাটি থেকে একটু উপরের দিকে ঝুলে থাকবেন।
শরীরকে রিলাক্স রাখুন। একদম স্বাভাবিক রাখুন।
প্রথম পর্যায়ে ২০ সেকেন্ড পর্যন্ত ঝুলে থাকুন। এভাবে করে দৈনিক পাঁচবার প্রাকটিস করুন। এবং ধীরেধীরে সময় বাড়াবেন। প্রতিবার ৩০ সেকেন্ড করে 10 Cycle কমপ্লিট করবেন।
এই ব্যায়ামে বডির প্রতিটি মাসল স্ক্রাচ হয়ে থাকে। ফলে বডিতে ব্লাড সার্কুলেশন খুব ভালো হয়ে থাকে। অক্সিজেন খুব ভালোভাবে আপনার সমগ্র বডিতে মুভ করতে পারে। অর্থাৎ বেটার ব্লাড সার্কুলেশন সিস্টেম বিল্ডাপ হয়।

3. Downward Exercise 
এই ব্যায়ামটি হলো, পা এবং হাত মেঝেতে রেখে নিম্নমুখী হওয়া। হাত ইনফ্রন্ট অব শোল্ডার অবস্থায় থাকবে। এবং পিঠ ও মাথা হাতের লেবেল অনুযায়ী সোজা থাকবে। টোটাল বডি যাস্ট ভি V আকৃতির হবে।
ডাউনওয়ার্ড পজিশনে যাওয়ার পরে, পায়ের গোড়ালি দিয়ে আস্তে আস্তে পুশ আপ করতে হবে। এই ব্যায়ামটি হ্যামস্ট্রিংয়ে স্ট্রেচ তৈরী করবে। এই ব্যায়াম থেকে লম্বা হওয়ার বেস্ট রেজাল্ট পেতে একদিনে প্রথম অবস্থায় ৫ থেকে ১০ সেকেন্ড ডিউরেশনে ব্যায়ামটি শুরু করতে হবে, এবং ১০ বার প্রাকটিস করতে হবে।
এটা লম্বা হওয়ার খুবই উপকারী একটি ব্যায়াম। যা ন্যাচারালি আপনার লেগ ব্যাক ক্যাপ আরমস এন্ড হ্যামস্ট্রিংয়ে স্ট্রেস তৈরী করবে। প্রতিটি অঙ্গে রক্তসঞ্চালন দ্রুত গতিতে হয়। এবং আমাদের দেহের সেলের বিভাজন প্রক্রিয়া উন্নত হয়, ফলে ন্যাচারালি হাইট বৃদ্ধি পায়।

4. Cobra Pose 
এনাদার এক্সক্লুসিভ ব্যায়াম টু ইনক্রিজ হাইট। 
কোবরা পোজ ব্যায়ামটি করতে উপুর হয়ে সামনের দিকে হাত টান রেখে মেঝেতে শুয়ে পড়ুন। এবারে হাতভাজ করে কনুই কোমড়ের কাছে নিয়ে আসুন। অতপর হাতের তালুতে ভর দিয়ে মাথা ও বুক টান করে উপরের দিকে তুলুন। খেয়াল রাখবেন, কোমড় ও পা মেঝে স্পর্শ করেই থাকবে।
এই কোবরা পোজ ব্যায়ামটি ২০ সেকেন্ড ডিউরেশন ধরে দৈনিক ১০ বার প্রাকটিস করুন। এই ব্যায়ামটি আপনার বুকে কাধে ও পেঁটে স্টেচ তৈরী করে এবং মাসল ও পেশিগুলোকে স্ফীত হতে সাহায্য করে।
এই কোবরা পোজ ব্যায়ামটির স্পেশাল আরো কিছু উপকারিতা আছে। ইনসোমেনিয়া অথা ঘুমের সমস্যা ও ব্যাক পেইন দূর করে।

5. Neck Stretch 
ঘাড় স্ট্রেচ ব্যায়াম। 
এই ব্যায়াম খুব সহজ ও ভালো ফলদায়ক।
প্রথমে একটি চেয়ায়ে বসুন, মেরুদণ্ড সোজা রাখুন। অতপর ঘাড়টা প্রথমে নিচের দিকে বাকা করুন। Bend Your Neck As Far As it can go without your feeling pain. খেয়াল রাখবেন যেন চিবুক আপনার চেস্ট স্পর্শ করে। এভাবে ২০ সেকেন্ড রাখুন। অতপর ঘাড়টা আবার পিছনে বেকে নিন। যেন আপনি মাথা বরাবর আকাশে তারা দেখতে পান এমন ভাবে।
এভাবে ২০ সেকেন্ড রাখুন। এবং এই ব্যায়ামটি দৈনিক ৫ বার রিপিট করুন।
এই ব্যায়ামটি আপনার ব্যাক বোন এবং সাইডে স্টেচ তৈরী করে। আপনার ঘাড়ের ব্যাক সাইডের এক্সটেনশনে কাজ করে। এবং আপনার ঘাড়ের মাসল স্ফীত হয়ে লম্বা ঘাড়ের গঠনে ভুমিকা রাখে। আর ঘাড় লম্বা হলে সেটা আপনার টোটাল হাইটই বৃদ্ধি পায়।

Dr. Sazid Al Sahaf
DHMS (Dhaka, Bangladesh)
CCP (Dhaka Medical Institute)
MCH (Dhaka Shishu Hospital)

No comments

Powered by Blogger.