Header Ads

দাঁত তোলার পর করণীয় কি? দাঁত তোলার পর রক্তপাত! জটিল দাঁত তোলার সফল কেইস হিস্টিরি | Surgical Extruction






 গতকাল একজন রোগীর এসেছেন ৮ নং দাঁতের জটিল এ্যানটমিক্যাল পজিশনের নিয়ে। মহিলা রোগীর বয়স ২৫ বছর। রোগীর ইচ্ছে দাঁতটি তুলে ফেলবেন, কারণ পেইন হচ্ছে। আমরা প্রাথমিক চেক আপ করে রোগীকে ওপিজি এক্সরে করতে দিলাম। দাঁতের রূটের অবস্থা ও ইনফেকশান আছে কিনা তা বোঝার জন্য।



এক্সরে ভিউতে দেখা যাচ্ছে রোগীর দাতের পজিশন ছিলো হরিজোনটালি। দাতের রূট ছিলো দুইদিকেই হরিজোনটালি ও ভারটিক্যালি মাড়ির গভীরে। দাঁতের কোনো ক্রাউন শেইপ ছিলোনা। দাঁতের উপরিভাগ ছিলো মাড়ি বরাবর। যেখানে ফরসেপ ইন্সট্রুমেন্ট দিয়ে দাঁতটি ধরা যাচ্ছিলোনা। তারমানে অবশ্যই সার্জিক্যাল এক্সট্রাকশন করতে হবে। It's Difficult Surgical Extruction.

সার্জারীর কাজ শুরু করলাম.....
সার্জন ছিলেন সরকারি মিটফোর্ড হাসপাতালের বিশেষজ্ঞ ডাঃ মোহাম্মদ খুরশীদ আলম।
আমি ছিলাম তার এ্যাসিস্ট্যান্ট।

ক্রিটিক্যাল সার্জিক্যাল এক্সট্রাকশন সুন্দরভাবে কমপ্লিট করতে পারাই হলো একটি ডেন্টাল চেম্বারের সফলতা। আমরা রোগীকে লোকাল এ্যানেসথেশিয়া দিলাম।

রোগী শুরু থেকেই ভয়ে চোখ বুঝে ছিলো। সেই চোখ খুললো একেবারে কাজ শেষ করার পর।
আমরা খুব সুন্দরভাবে রোগীর ৮নং দাঁতের টু এ্যাঙ্গেল রূটের আপ টু বটম তুলে ফেললাম। রোগীর স্বামী বারবার অস্থির হয়ে পড়েছিলেন কাটা চেরা ও রক্ত দেখে।

বউয়ের আবার ভয় বেশি। তাই বউ চায় স্বামী পাশেই থাকুক। জনম জনমের সাথী বলে কথা! তাই আমরাও আর না করতে পারিনি।

সত্যিই দেখলাম, স্ত্রীর জন্য বেচারা স্বামীর কী দরদভরা অস্থিরতা। তার স্ত্রী একটুও কাঁদেনী কিংবা কোনো চিৎকার করেনি, কারণ সে ব্যথা পায়নি।

কিন্তু ব্যথা না পেলেও কিছু কিছু মেয়েরা মুখের কাছে শুধু ডেন্টাল মিরর নিয়ে গেলেও চিৎকার দিয়ে ওঠে। সে তুলনায় এই রোগী স্বামীকে কাছে পেয়ে একেবারে শান্ত হয়ে শুয়ে ছিলো। আমরা চাই রোগীর শান্ত ও শান্তি অবস্থা। সেটা যদি হয় কঠিন সময়ে স্বামীকে পাশে পাওয়ার মাধ্যমে, তবে তাই হোক। সেটা মন্দ নয়।

Dental Chamber
Location : Model Dental Point
                 Babubazar Bridge
                 Model Town, South Keranigonj, Dhaka, Bangladesh.

Dr. Sazid Al Sahaf
DHMS (Dhaka, Bangladesh)
CCP (Dhaka Medical Institute)
MCH (Dhaka Shishu Hospital)

No comments

Powered by Blogger.