Header Ads

কোল্ডড্রিংকসে কিডনি ড্যামেইজ | বাচ্চাদের শরীরে রোগের বীজ বপণ! সফট ড্রিংকস সমাচার | রমজানে ইফতারের খাবার নির্বাচন


ইফতারের খাবারে একটু সচেতনতা আপনার দেহের ইন্টারনাল অর্গান অকেজো হওয়া থেকে সেইভ থাকতে পারে।

ইফতারির সময় ,খাবারের পরে, কিংবা গরমে তৃষ্ণা মেটাবার জন্য আমরা সফট ড্রিংকস পান করি। অনেকে হরহামেশাই পানির বিকল্প হিসেবে সফট ড্রিংকস প্রিফার করি। বাট ম্যাটার অব স্যাড, অল কাইন্ড অব সফট /কোল্ডড্রিংকস আর হার্মফুল ফর আওয়ার হেলথ! স্পেশালি আওয়ার কিডনি।

সফট ড্রিংকস এর ঝাঁঝালো স্বাদ বাড়ানোর জন্যে এতে ফসফরিক এসিড ব্যবহার করা হয়। এ এসিড এত শক্তিশালী যে, একটা নখ এর মধ্যে ডুবিয়ে রাখলে ৪ দিন পর আর আপনি নখটাকে খুঁজে পাবেন না।

ফসফরিক এসিডের আরেকটি কাজ হলো হাড়ের ক্যালসিয়ামকে ক্ষয় করা। ১৯৯৪ সালে টিনএজ মেয়েদের ওপর চালানো হার্ভার্ড এর এক গবেষণায় দেখা যায়, যে মেয়েরা সফট ড্রিংকস পান করে অন্যদের তুলনায় তাদের হাঁড় ভাঙ্গার প্রবণতা ৫ গুণ বেশি। পরবর্তীকালে অস্টিওপরোসিস নামক হাড়ের ক্ষয়জনিত একটি রোগ এদের হতে পারে। এ রোগে হাড়ের ঘনত্ব কমে এবং গঠন দুর্বল হয়ে যায়। ফলে হাড় সহজে ভেঙ্গে যায়।
'
______♣ "বোস্টনের শিশু হাসপাতালের মেডিসিন বিভাগ এবং হার্ভার্ড স্কুল একসাথে গবেষণা করে যা বের করেছে তাহলো, একটি শিশু যদি প্রতিদিন একটা করে বাড়তি সফট ড্রিংকস খায় তাহলে তার ওজন বাড়ার সম্ভাবনা বৃদ্ধি পায় ৬০%। এক বোতল বা এক ক্যান সফট ড্রিংকস এ ক্যালরীর পরিমাণ হলো ১৬০ যা ১০ চামচ চিনির সমান। এ পরিমাণ ক্যালরী ঝরাতে সপ্তাহে আপনাকে ভারী ব্যায়াম করতে হবে সাড়ে ৪ ঘন্টার ও বেশী।" সূত্র :- অনলাইন

কিন্তু আপনি কি তা করেন? তাহলেই বুঝুন পরিণতি!

কোল্ড ড্রিংকস ছিপি বা মুখ খোলা মাত্রই ফস করে কিছু গ্যাস বেরিয়ে যায়।

বের হওয়া গ্যাসে থাকে কার্বনডাই অক্সাইড, খাবার সোডা বা সোডিয়াম বাই কার্বনেট। এ ছাড়া থাকে সাইট্রিক এ্যাসিড, টারটারিক এ্যাসিডসহ বিভিন্ন ধরনের রাসায়নিক দ্রব্য। পানীয়কে মজাদার করার নিমিত্তে স্যাকারিন, সরবিটল, ম্যাটিটল ছাড়াও অন্যান্য রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়।

বোতলের মুখ খুললেই সবটুক গ্যাস বের হতে পারে না। তাই ড্রিংকসগুলো পান করার সাথে সাথে দেহে প্রবেশ করে ক্ষতিকর কার্বনডাই অক্সাইড।

(সূত্র- নাওরাট পি : ফুড এডিট কনটামা )।

অনেক সময় মাত্রারিক্ত সোডিয়াম-বাই-কার্বনেট রক্তে মিলে ক্ষারত্বের মাত্রা বাড়িয়ে অ্যালকালোসিসের সৃষ্টি করে। আর অ্যালকালোসিস কিডনি সমস্যা, অস্থিরতা, শ্বাস-প্রশ্বাসের অসুবিধাসহ আরও অনেক রোগের জন্ম দেয়।

রমজান মাসের ইফতারের সময় সফট ড্রিংকস পানে নিষেধ করেছেন ডা: আদীব রিজভী।
কিডনি স্পেশালিস্ট।
হেড অব দ্যা কিডনি ডিপার্টমেন্ট অব সিভিল হসপিটাল।

তিনি বলেন, "সারাদিন রোজা থাকার কারণে কিডনি ডিহাইড্রেটেড হয়। অতপর যখন ক্ষতিকর গ্যাসওয়ালা পানি পান করা হয়, তখন হঠাত যেকেউ কিডনি ফেইলুর সমস্যায় পড়তে পারেন।"

স্বাস্থ্য এর সুস্থতায় ফুড নির্বাচন একটি প্রধান বিবেচ্য বিষয়। আপনি যা খাচ্ছেন, তারই ফল পাচ্ছেন বা পাবেন। সো ডিয়ার! বি কেয়ারফুল!

ফেসবুকে এই হেলথ পোস্ট নিয়ে পাঠকের অভিমতগুলো দেখতে এখানে ক্লিক করুন ফেসবুক পোস্ট

@ সফট ড্রিংকস সমাচার | ইফতারে ফুড নির্বাচন / সাজিদ আল সাহাফ | সাসএইড

No comments

Powered by Blogger.