Header Ads



রোগীরা অসাধু চিকিৎসা বানিজ্যের শিকার। সচেতনতা জরুরী!
________ সাজিদ আল সাহাফ

লুৎফর রহমান ভাই। জেনারেল ফার্মাসিউটিক্যালস এর রিপ্রেজেন্টেইটিভ। আমার সাথে বন্ধুত্ব সম্পর্ক। গতকাল দেখা হলো তার সাথে। দেখা হতেই বিভিন্ন আলাপচারিতার পর তিনি বললেন, "সাজিদ ভাই! আমি একটি কঠিন সমস্যায় পড়েছি, কী করা যায় একটু পরামর্শ দেন তো ভাই। "

আমি বললাম 'কী সমস্যা ভাই?'
তিনি বললেন, " আমার মায়ের গলায় ডান পাশে একটি সিস্ট কিংবা ছোট টিউমারের মত কী যেন হয়েছে। ছোট আকৃতির। মা অস্বস্তি ফিল করছে। কিছুটা ব্যথাও হয় মাঝে মাঝে। ঢাকায় নিয়ে এসে ইএনটি বিভাগের দুইজন ডাক্তার দেখিয়েছি। দু'জনে দুইরকম বলেছেন। একজন বললেন, এটা টিউমার। অপারেশন করাতে হবে। আরেকজন ডাক্তার বললেন, এটা সিস্ট জাতীয় এ্যাবনরমালিটিজ। অপারেশন করালেই ঠিক হয়ে যাবে। এর পরে অপারেশন করালাম। অপারেশনের পরে ইনফেকশন হয়ে গিয়েছিলো। ১ মাস বিভিন্ন দামী এন্টিবায়োটিক খেয়ে ভালো হয়েছে।

কিন্তু দুঃখকর কথা হলো ঐ সিস্ট বা টিউমার অপারেশনের স্থানের পাশেই আবারো হয়েছে। আগের মতই। তাহলে কী হলো এই অপারেশন করে? উল্টা আরো ক্ষতি হয়ে গেলো! "

তার এই বর্ণনা শুনে খুব আফসোস করলাম। খুব রাগ হলো, এসব প্রতারণাকারী ডাক্তারদের উপর! কষ্ট লাগলো এটা ভেবে, রোগীরা কত অসহায় ডাক্তারের কাছে। মানুষের বিশ্বাসকে নিয়ে ব্যবসায় নেমেছে কিছু অসাধু বানিজ্যিক ডাক্তার।

আমি বললাম লুৎফর ভাই, ' অপারেশনের আগে একটু যদি আমাকে অথবা আমাদের এমডি স্যারকে জিজ্ঞেস করতেন; তাহলে হয়ত অন্যরকম হতে পারতো। কারণ গলার যেকোনো সমস্যার ক্ষেত্রে দুই ধরণের ইন্ডিকেইশানস থাকে। হতে পারে এটা ইএনটি বিভাগের জেনারেল কিংবা সার্জারী কেইস। অথবা হতে পারে এটা হরমোনাল কোনো ডিসফাংশান। গয়েটার হতে পারে। থাইরয়েড হরমোনের অন্য কোনো সমস্যা হতে পারে। '

লুৎফর ভাই বললেন, ' ভাই আমি ইএনটি ডাক্তার দেখানোর পর, ফাইল নিয়ে আপনাদের হাসপাতালে এসে, এমডি স্যারের কাছে পরামর্শ নিয়েছিলাম। তিনি হরমোন সমস্যার সন্দেহ করেছিলেন। এবং আমাকে হরমোনের পরীক্ষাও করতে বলেছিলেন। পরে আমি যখন ইএনটি ডাক্তার অমুক.....  (ডাক্তারের নামটি হাইড রাখলাম, অনেকেই চিনে ফেলবেন) কে বললাম হরমোন পরীক্ষার কথা, তিনি আমাকে বললেন, " না না এটা কোনো হরমোন সমস্যা নয়। কোনো হরমোন পরীক্ষা লাগবেনা। অপারেশন করালেই ঠিক হয়ে যাবে। " স্যারের এই কথা শুনে আমি আর অবিশ্বাস করতে পারিনি। ফলে অপারেশন করে ফেলি।

এখন তো অপারেশনের পরে আবার সেই একইভাবে গলা ফুলে আরেকটি টিউমারের মত হয়েছে। এই অবস্থা সেই ডাক্তারকে দেখানোর পরে ঐ স্যার আবার অপারেশনের কথা বলেছেন। কিন্তু আর অপারেশন করাতে চাচ্ছিনা। এখন কী করতে পারি?? খুব খারাপ অবস্থা হয়ে গেছে! একটু পরামর্শ দেন ভাই। '

তার কথা শুনছি আর ভাবছি, একজন মা প্যাশেন্টকে কেনো নিজের মা ভাবতে পারিনা আমরা! এই সমস্যা যদি আমার মায়ের বেলায় হত! উহ! ভাবা যায়না ভুল চিকিৎসার করুণ পরিণতির কথা!!

আমি দীর্ঘনিশ্বাস ফেলে বললাম, ভাই! একটি কথা মনে রাখবেন, মেজর কোনো প্রবলেম না হলে, নাক কান গলা সমস্যার বেশিরভাগেই উইদাউট অপারেশনে ঔষধেই সেরে যায়। কিংবা ভালো থাকে।

আচ্ছা এখন এক কাজ করুন, আপনার আম্মুর একবার হরমোন টেস্ট করান। মানে আপনি আন্টির TSH, T4 & FT4 পরীক্ষাগুলো করিয়ে নিয়ে আসুন। পাশাপাশি Ultrasound of Thyroid করলে ভালো হবে। তারপর দেখি কি অবস্থা! আশা করি রিকভারের একটি ব্যবস্থা করে দিতে পারবো ইনশাআল্লাহ।

লুৎফর ভাই যেন একটু আশার আলো খুঁজে পেলেন। ঠিক আছে তাই করবো বলে চলে গেলেন।

মানুষ মরণশীল। রোগী মারা যাবে। ডাক্তারকেও মৃত্যুর স্বাদ গ্রহন করতে হবে। পরজগতে হিসেব দিতে হবে প্রতিটি কাজের। উপায় কী হবে তখন?

পরকালের পরিণতি নিয়ে না ভাবলে,
আসুন যুক্তির বিচারে দুনিয়ার ফলাফলই দেখি!

পদার্থ বিজ্ঞানী নিউটনের ৩য় সূত্রঃ "প্রতিটি ক্রিয়ার একটি সমান বা বিপরীত প্রতিক্রিয়া আছে।"

সুতারাং যারা টাকার লোভে রোগীর পয়সার ঘটিবাটি সব খালি করে, ভুল চিকিৎসা দিয়ে, রোগীকে আরো দুস্থ, দূরবস্থা ও পীড়াকে উৎপীড়িত করছেন! অবশ্যই তারা দুনিয়াতেই সমান বা বিপরীত প্রতিক্রিয়া পাবেন। মানে নিজের বেলায় ঐ একই ঘটনার পুনরাবৃত্তি কিংবা আরো কঠিন প্রতিক্রিয়া হতে পারে। এটা সূত্রের ফলাফল। কর্মফল এড়িয়ে যাওয়ার কোনো উপায় নেই। হয় আপনি, নয় আপনার উত্তরসূরি দুনিয়াতেই পেয়ে যাবেন। পরকালকা বাত তো বাকি হ্যায় মেরা দোস্ত!

কত টাকা লাগে জীবন ধারনের জন্য? যত ভালোভাবেই চলতে চায় কেউ, নিশ্চয় কাড়ি কাড়ি টাকার প্রয়োজন হয়না। অবৈধ পথে অতি বিলাসিতা আর টাকার পাহাড় গড়ছে মানুষ কার জন্য?? নিশ্চয়ই পরবর্তি প্রজন্মের জন্য। উত্তরসূরিদের জন্য যারা অবৈধ পথে সম্পত্তি গড়েছেন, সেই উত্তরসূরিরা কি এই পাপের ভাগ নেবে!?

একবার এই প্রশ্নটি করেই দেখুন, নিজেকে এবং অধিনস্তদেরকে!!

♣ রোগীরা অসাধু চিকিৎসা বানিজ্যের শিকার। সচেতনতা জরুরী! / সাজিদ আল সাহাফ | @সাসএইড

No comments

Powered by Blogger.